দাবাং-এর চেয়ে নাগরিকত্ব আইনের প্রতিবাদ জরুরি: সোনাক্ষী !

সম্প্রতি মুক্তি পেয়েছে নতুন ছবি। বক্স অফিসে ইতিমধ্যেই ব্যবসা শুরু করেছে জনপ্রিয় চলচ্চিত্রের সিক্যুয়াল। তবুও নতুন ছবির চেয়ে নাগরিকত্ব সংশোধনী আইন নিয়ে কথা বলাই আপাতত বেশী জরুরি বলে মনে করছেন ‘দবং ৩’-এর নায়িকা, সোনাক্ষী সিনহা। গত সপ্তাহেই মুক্তি পেয়েছে সালমন খান ও সোনাক্ষী সিনহা অভিনীত ‘দবং ৩’। সম্প্রতি ছবির প্রচারে ও কিছু শিশুদের সঙ্গে ক্রিসমাস পার্টি করতে গিয়েছিলেন সোনাক্ষী। সেখানে মিডিয়ার মুখোমুখি হয়ে সোনাক্ষী বলেন,

আমি দর্শকদের প্রতিক্রিয়াতে খুশি। তবে আমরা সবাই জানি দেশের বর্তমান পরিস্থিতি। আমার মনে হয় এখন যে কোনও ছবির সাফল্যের থেকে অনেক বেশি গুরুত্বপূর্ণ আলোচনার বিষয় হল নাগরিকত্ব সংশোধনী আইন বা সিএএ। এখন গোটা দেশ এই একটি বিষয়েই একত্রিত হয়েছে। বলিউডের প্রথম সারির তারকারা এখনও কেন এ বিষয়ে মন্তব্য করছেন না, এমন প্রশ্নের জবাবে এই অভিনেত্রী বলেন, ‘আমার মনে হয় যাদের ইচ্ছা তারা আওয়াজ তুলবে, যাদের ইচ্ছা নেই তারা কিছু বলবে না। এটাও তাদের অধিকার।’ সোনাক্ষী বলেন, ‘আমার মনে হয় না তারা ভীত। কিন্তু তারা যখন রাজপথে নামে সব আলো তাদের দিকে চলে যায়, মিডিয়া তাদেরই খুঁজে ফেরে।

এতে মূল আন্দোলন থেকে দৃষ্টি সরে যেতে পারে।… সবাই যদি বুঝতে পারে যে তারাও এই আন্দোলনের অংশ, তবে অবশ্যই তারা এগিয়ে আসবেন।’ উল্লেখ্য, ভারতের সচেতন নাগরিক সমাজের অংশ হিসেবে বলিউড তারকারাও ক্রমেই সরব হতে শুরু করেছে বিতর্কিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে। কমল হাসান থেকে শুরু করে প্রিয়াঙ্কা চোপড়া পর্যন্ত অনেকেই মোদি সরকারের ভূমিকায় ক্ষোভ জানিয়েছেন।